সাধনার মূল সংসার। Practicing of attributive qualities.


সাধনা কথার অর্থ গুণের অভ্যাস।গুণ বলতে বোঝায় - সত্য, জ্ঞান, প্রেম, ভক্তি, শ্রদ্ধা, দয়া,মমতা, সরলতা, কৃতজ্ঞতা, পবিত্রতা,নিরাময়, করুণা,কৃপা, বিশ্বাস, একাগ্রতা, সহনশীলতা, নির্ভরতা, গুণকীর্তন ইত্যাদি। আমাদের মধ্যে যে কাম, ক্রোধ, লোভ, মদ, মাৎসর্য্য, কুল,শীল, জাতি,ঘৃণা, লজ্জা,ভয়,অন্যায়কে গোপন করার প্রবণতা ইত্যাদি পাশবিক প্রবৃত্তির তাড়নায় আমরা ওই সকল গুণের অভ্যাস থেকে বিরত থাকি। সংসার জীবনে প্রতিটি সম্পর্ক থেকে আমরা গুণের অভ্যাস করতে পারি যেমন বাবা মায়ের প্রতি ভক্তি, নির্ভরতা, বিশ্বাস, কৃতজ্ঞতা ইত্যাদি। স্বামী বা স্ত্রীর প্রতি প্রেম, শ্রদ্ধা,সরলতা, ইত্যাদি। সন্তানের প্রতি স্নেহ, সহনশীলতা,মমতা ইত্যাদি।


* আমাকে কেউ রাগাতে চাইবে আমি রেগে যাবো না অর্থাৎ ক্রোধকে নিয়ন্ত্রণ করার অভ্যাসে তেজময় গুণ(জ্ঞান) তৈরি হয়।


* স্বামী, স্ত্রী বা অপর কোন ব্যক্তি কামের চর্চায় ইন্ধন যোগাবে অথচ এটা প্রতিরোধ করতে পারার অভ্যাসে প্রেম গুণের সাধনা। এছাড়াও নিঃস্বার্থ, অভিমান বিহীন,একাগ্র সহজ সরল,সত্য,কোমল মমতাপূর্ণ ব্যবহার প্রেমের পরিচায়ক।


* ভোগের আসক্তি, সম্পত্তির লোভ ইত্যাদি আমাদের লোভী এবং মাদকাসক্ত করে তোলে। এইগুলো যেহেতু সংসার জীবনে ঘটে থাকে সুতরাং এ থেকে মুক্তির উপায়ও এখান থেকেই পাওয়া যায়।


* পরশ্রীকাতরতা, অপরের ভালো দেখে হিংসা করা এই দোষ আমাদেরকে পৈশাচিক করে তোলে যত তাড়াতাড়ি সম্ভব এ থেকে পরিত্রাণের জন্য নিজের পরিবার, চারপাশে পরিচিত পরিবেশের সঙ্গে গুণের অভ্যাস করা উচিত।


* এই বিশ্বপ্রকৃতির সৃষ্টি, স্থিতি, লয় কর্ত্তা সর্বশক্তিমান জগদীশ্বর পরমপিতা যিঁনি অনন্ত অনন্ত অনন্ত গুণের সমষ্টি ও আধার তাঁর প্রতি সর্ব্বতভাবে কৃতজ্ঞ থাকা। নিজের পাপের কথা জানিয়ে প্রার্থনা করা অতঃপর তাঁর সীমাহীন গুণরাশীর এক বিন্দু গুণকণা লাভে জীবন অতিবাহিত করাই মানব জন্মের সার্থকতা।তার সুচারু ব্যবস্থা তিঁনি সংসার জীবনে রেখেছেন।


সংসার ত্যাগ করে নিজের দায়িত্ব কর্তব্য পালন না করে মুক্তি লাভ হয় না তাই জন্ম জন্ম বিফলে যায়। বরং পাকে পদ্মফুল হয়ে ফোঁটা কঠিন। সত্যধর্ম্মের নিয়মে আত্মোন্নতির যে সূত্র তা থেকে স্পষ্ট প্রমাণিত যারা সংসার ত্যাগ করে রণে,বনে,জঙ্গলে চলে যায় তারা গুণের সাধক নন যা মানবজন্মের সার্থকতা সম্পাদনের বিপরীত মুখী। যুদ্ধক্ষেত্র ছেড়ে পালিয়ে যাওয়ায় কোন বীরত্ব নেই। আমাদের অন্তরের রিপু কুলের কাছে আমাদের যে পরাজয় তা থেকে বিজয়ী হওয়াই প্রকৃত সুখ, স্বাচ্ছন্দ্য, মনুষ্যত্ব।


*** এই মহান কার্যের একমাত্র সহায়ক গুরু যিঁনি নিজ গুণে এই দায়ভার গ্রহণ করেন। (সত্য ধর্ম্মের গুরু)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ