রণে সাজ সতেরা।


  ঈশ্বর গুরুনাথ সেনগুপ্ত, সত্য ধর্ম্মের আবিষ্কারক,তাঁর লিখিত তত্ত্বজ্ঞান সঙ্গীত বই থেকে একটি গানের ব্যাখ্যা বর্তমান আদীষ্ট সাধক সেই গানের সারমর্ম উপস্থাপন করেছেন - গানটির দ্বারা গুরুদেব আমদের সৈনিক অর্থাৎ গুণের অনুশীলন দ্বারা সাধক হতে বলেছেন।

সত্যকে অবলম্বন করে,অন্তরে বাহিরে সকল যুদ্ধক্ষেত্রে নিজেকে প্রস্তুত করার মধ্য দিয়ে মানব জন্মের সার্থকতা।জ্ঞান প্রেম, ভক্তি, দয়া, পবিত্রতা, সরলতা, কৃতজ্ঞতা, একাগ্রতা, দৃঢ়তা, শ্রদ্ধা, করুনা, বিশ্বাস, গুণকীর্তন,ধ্যান ইত্যাদি গুণগুলোকে অস্ত্র হিসেবে ব্যবহার করে আমাদের মধ্যে থাকা কাম,ক্রোধ,লোভ, মদ, মাৎসর্য্য,কুল, শীল, জাতি,ঘৃনা, লজ্জা,ভয় ইত্যাদি ষড়রিপু এবং অষ্টপাশ কে যুদ্ধে পরাজিত করতে পারলে বিজয়ী হওয়ার সুখ লাভ করা যায়।
গুরুদেব বলেছেন যুদ্ধক্ষেত্রে ঢাল, তলোয়ার ব্যাবহার করে কিভাবে আত্মরক্ষা করা যায়।এখানে অস্ত্রটা কি - ভক্তি, একাগ্রতা,প্রেমসেনাকে সঙ্গে নিয়ে কিভাবে অন্তরে বাহিরে যে দূর্জয় রিপুর দন্দ্বে ধ্রুবনেত্রে অর্থাৎ গুণ অর্জনের লক্ষ্য স্থীর রেখে জীবন অতিবাহিত করা যায়।যেমন, ভক্তি কোমল মিশ্র গুণ, প্রেমের সীমাবদ্ধ ভাবকে ভক্তি বলে,ভয়ে ভয়ে ভালোবাসা, নিজের থেকে উন্নত মহাত্মার প্রতি শ্রদ্ধা, কৃতজ্ঞতা,নির্ভরতা ইত্যাদির মিশ্রভাব হলো ভক্তি।এই গুণটি কিভাবে রপ্ত এবং ব্যাবহারে আনা যায় সেই অনুশীলন দ্বারা নিজেকে সাঁজানোই গুরুর মূল উদ্দেশ্য।
"জ্ঞান অসী ধরে গুরুর বচনে"- জ্ঞান দ্বারা সকল সেনা তৈরি হবে, অজ্ঞানতা পাপের কারন।যারা অজ্ঞান তারা কাম,ক্রোধ,লোভ, মদ, মাৎসর্য্য, ইত্যাদিতে পরিপূর্ণ।আত্মায় গুণ প্রবেশ করালে চেতনাবোধ জাগ্রত হয়, উচিৎ অনুচিৎ জ্ঞান তৈরি হয়।যারা অন্যায় বেশি করে তাদের পাপবোধ কম।
আমরা চাই বা না চাই,সময়ের সাথে সাথে সৃষ্টিকর্তা আমাদের সৎপথে চলার সুযোগ দেন।সত্যধর্ম্মে প্রবেশ করা তার করুনা।এই মুক্তির পথ পেলে আমাদের মধ্যে থাকা কালশত্রুদের পরাজিত করা সম্ভব, তাতেই মানব জন্মের সার্থকতা।
"আর এক উপায় যাহে সুখ হবে জয়,সব অরি মরিবেক অচিরায়"।
আর একটা উপায় আছে যাতে সুখ মিলবে সকল বাধাবিপত্তি দূর হবে যদি বিশ্বাস স্বরূপ অস্ত্র থাকে।গুরুর প্রতি বিশ্বাস - তিঁনি যা করেন আমার মঙ্গলের জন্য। পরমপিতা কোন কালেই জগতের অমঙ্গল বিধান করেন না।তিঁনি সদা মঙ্গলময় এই চিন্তায় যদি দৃঢ় প্রত্যয় রাখা যায়।যার হৃদয় বিশ্বেসে মোহিত তার ভক্তি, একাগ্রতা গুণ অর্জন করা সহজ হয়, ধৈর্য্য এবং সহনশীল হতে পারে, রনাঙ্গনে নিজেকে সাঁজাতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ